Skip to main content

পণ্ডিত পাণ্ডারিনাথ নাগেশকর

পণ্ডিত পাণ্ডারিনাথ নাগেশকর

Remembering Eminent Tabla Maestro Pandit Pandharinath Nageshkar on his 13th Death Anniversary (16 March 1913 - 27 March 2008) 

প। পান্ধারিনাথ গণাধার নাগেশকরের জন্ম ১ March ই মার্চ, ১৯৩৩, নাগোশি (গোয়া) এ। শৈশব থেকেই তাঁর তবলার প্রতি প্রচুর আগ্রহ ছিল। তিনি বাড়িতে তাঁর প্রাথমিক প্রশিক্ষণ নিয়েছিলেন তাঁর মামা, শ্রী গণপতরাও নাগেশকরের অধীনে। পরবর্তীকালে, তিনি শ্রী বললেমামা (শ্রী যশবন্তराव বিট্টল বন্দীদেবকেকার), ওস্তাদ আনোয়ার হুসেন খাঁ (ওস্তাদ আমির হুসেন খানের শিষ্য), শ্রী যতীন বকশ (রওশনারা বেগমের তবলা প্লেয়ার) এবং শ্রী সুবराव মামা অংকোলিকার অধীনে প্রশিক্ষণ নেন। তিনি শ্রী খপ্রুমামা পার্বতকরের কাছ থেকে এই যন্ত্রটির উপর কিছু নতুন অন্তর্দৃষ্টি অর্জন করেছিলেন। এর পরে পনেরো বছর তিনি ওস্তাদ আমির হুসেন খান সাহেবের (ওস্তাদ মুনির খানের ভাতিজা) কাছ থেকে তাঁর পাঠ গ্রহণ করেন। ওস্তাদ আহমেদজান থিরকওয়া সাহেব ব্যক্তিগতভাবে তাঁকে কিছু মূল্যবান টিপস দিয়েছিলেন।
পণ্ডিতজি ছন্দ নিয়ে নতুন ধারণা রচনা করেছেন এবং কিছু অভিনব রচনা করেছেন। প। নাগেশকর সুরাশ্রী কেশারবাই কেরকার, বিদুশী হীরাবাই বাদোড়েকার, বিদুশি মোগুবাই কুর্দীকার, প। ফিরোজ দস্তুরজি, বিদুশী জ্যোৎসনাভাই ভোলে, শ্রীমতি। বাই নার্ভেকর, শ্রীমতি। শালিনীতাই নারভেকার, বিদুশী সরস্বতী বাই রানে, শ্রীমতী। অঞ্জনিভাই লোলেকার, শ্রীমতি। অঞ্জনিবাগী কলগুতকর (মাস্টার কৃষ্ণराव এর শিষ্য), শ্রীমতি। গোকুলিবা কাকোদকর (গোবিন্দবুয়া শালিগ্রামের শিষ্য), মেনাকাবাই শিরোদকর, বিদুশী শোভা গুরুতু, গোবিন্দরাম শালিগ্রাম, বিদুশী পদ্মাবত শালিগ্রাম, ওস্তাদ আমানত আলী খান, ওস্তাদ আমির খান, প। মল্লিকার্জুন মনসুর, ওস্তাদ মনজি খান, প। ভীমসেন যোশি, ওস্তাদ খাদিম হুসেন খান, ওস্তাদ নানহে খান, ওস্তাদ মোহাম্মদ খান, প। ভি। জি জগ, প। সি আর ব্যাস, প। কে জি গিন্ডে, প। এস সি আর আর ভাট, প। দিনকার কায়কিনী, প। নারায়ণ রাও ব্যাস, কৃষ্ণराव চনকর এবং মাস্টার কৃষ্ণ রাও ফুলামবিকর (ভাস্কর বুয়ার শিষ্য)।

প। নাগেশকর বেশ কয়েকটি সম্মাননা পেয়েছেন, যেমন অধ্যাপক বি আর দেওধর (১৯ 197৩), রাষ্ট্রপতি জাইল সিং (১৯৮6), যিনি তাকে গোয়ায় মেধাবী সনদ দিয়েছিলেন, ১৯৮৯ সালে দাদার মাতুঙ্গা সাংস্কৃতিক কেন্দ্রে ওস্তাদ আল্লা রাখ খান, শ্রী ওমান দেশপাণ্ডে এবং পুণ্য শিল্পীরা ১৯৮৯ সালে তিলক স্মারক মন্দির পুনেতে এবং পেন্টের নেতৃত্বে শিক্ষকদের গ্রুপ থেকে। কে জি গিন্ডে। ১৯৯১ সালে তাঁকে প্রথম গোমন্তক মারাঠা একাডেমি পুরষ্কার প্রদান করা হয়, যা তাকে আজীবন সদস্যপদ প্রদান করে। ১৯৯৪ সালে তিনি স্বর্সাধনা সমিতি থেকে 'স্বর্সাধনা পুরস্কার' পেয়েছিলেন এবং "সংগীত গবেষণা একাডেমী" কর্তৃক পেন্ট দ্বারা একটি স্মৃতিসৌধ এবং পুরষ্কার পেয়েছিলেন। অরবিন্দ পরীখ।

প। নাগেশকরকে দিল্লিতে সংগীত কলা একাডেমি পুরষ্কার দেওয়া হয়েছিল রাষ্ট্রপতি কে.আর. নারায়ণন, ১৯৯৯ সালে। তিনি "গোমন্তক মারাঠা একাডেমী পুরস্কার" পেয়েছিলেন গোয়ার গভর্নর মি। মো। ফজল, এপ্রিল 2000 এ। তাকে (লতা মঙ্গেশকর পুরস্কার ও শংসাপত্র) প্রদান করা হয়েছিল।

তাঁর উপর বিশেষ প্রবন্ধ রচনা করা হয়েছে, শ্রী প্রভাকর জ্যাথার, শ্রীরাং সংগ্রাম, শ্রীকৃষ্ণ দলভি, দত্ত মারুলকার, শ্রী নেনে, ড। ত্রিলোক, তেলেঙ্গ মোহন কানহে এবং শ্রীমতি। রাধিকা গডবোলে। প। নাগেশকর অধ্যয়নকালেও তবলার ক্লাস শুরু করেছিলেন এবং ১৯৩৫ সাল থেকে অভাবী লোকদের টিউশনস দিয়ে আসছেন।

পণ্ডিতজির প্রবীণ শিষ্যরা হলেন বসন্তराव আছেরেকার, নানা মুলি, মনহর দেশপাণ্ডে, রামভাই বাশাত, নন্দকুমার পার্বতকর, প। বিভ নাগেশকর, প। সুরেশ তালওয়ালকর, শ্রীধর বারভে মুকুন্দ কেন, রাজেন্দ্র অন্তরকর, রবি গান্ধী, সাঁই ব্যাঙ্কার, রামনাথ কোলওয়ালকর এবং রঘুবীর থট্ট।

তাঁর মৃত্যুবার্ষিকীতে হিন্দুস্তানী ক্লাসিকাল সংগীত এবং সমস্ত কিছু কিংবদন্তিদের হিন্দুস্তানী ক্লাসিকাল সংগীতে তার পরিষেবার জন্য সমৃদ্ধ শ্রদ্ধা নিবেদন করে।

लेख के प्रकार