Skip to main content

তবলা মায়েস্তো ওস্তাদ সাবির খান

তবলা মায়েস্তো ওস্তাদ সাবির খান

Today is 61st Birthday Eminent Tabla Maestro Ustad Sabir Khan of Farukhabad Gharana ••

১৯৫৯ সালের ৪ ডিসেম্বর উত্তর প্রদেশের রামপুরে জন্ম নেওয়া ওস্তাদ সাবির খান তার দাদা ওস্তাদ মাসিত খানের কাছ থেকে তবলায় প্রাথমিক প্রশিক্ষণ লাভ করেন। পরবর্তীতে তিনি তাঁর বাবা ওস্তাদ করমাতুল্লা খাঁ, তিনি ফারুকবাদ ঘরানার একজন বিশিষ্ট প্রতিনিধি দ্বারা শিল্পকলায় সজ্জিত হন।
ওস্তাদ সাবির খান আজ আমাদের শীর্ষস্থানীয় তবলা শিল্পীদের মধ্যে গণ্য। পেশায় অল্প বয়স থেকেই তিনি ওস্তাদ নিসার হুসেন খান, পন্ডিত মল্লিকার্জুন মনসুর, পন্ডিত রবি শঙ্কর, ওস্তাদ বিসমিল্লাহ খানের মতো কিছু হিন্দুস্তানি সংগীতের সাথে ছিলেন। তিনি সম্প্রতি সামনের র‌্যাঙ্কিং সংগীতজ্ঞদের সাথে বাজিয়ে চলেছেন - বাদ্যযন্ত্র এবং কণ্ঠশিল্পী - যেমন ওস্তাদ রইস খান, ওস্তাদ আমজাদ আলী খান, পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া এবং বিদুশি গিরিজা দেবী। শাস্ত্রীয় সংগীতের ক্ষেত্রের বাইরে ওস্তাদ সাবির খান সিনেমায় সুরকার ও গায়ক হিসাবে নিজের জন্য একটি কুলুঙ্গি তৈরি করেছেন। তিনি বিভিন্ন ছায়াছবির মিশ্রণের জন্য সংগীত রচনা করেছেন, যেমন হিন্দি চলচ্চিত্র কালা জল এবং ধোওয়ানি; দুরাতওয়া বাংলা ছবি, তামিল ফিল্মগুলি আডভী রামান্দু। শঙ্কর লাল, এবং শ্রুতি; এবং ইংরাজী ভাষার চলচ্চিত্র এভার সপ্তম ম্যান একজন মুসলিম। তিনি মকবুল ও যাত্রার মতো ছবিতেও গান গেয়েছেন। এই সাফল্য সত্ত্বেও, শ্রী সাবির খান তার প্রাথমিক কন্ঠে তবলা সংগীতের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ রয়েছেন। তিনি কলকাতায় ওস্তাদ কারামাতুল্লা খান মিউজিক সোসাইটির প্রতিষ্ঠাতা-সভাপতি, তবলা সংগীতের প্রচারের জন্য একটি সংস্থা। তিনি এই প্রতিষ্ঠানে অনেক ছাত্রকে প্রশিক্ষণ দিয়েছেন। তাঁর সংগীতের রেকর্ডিংগুলি ভারত এবং তার দেশগুলিতে বড় লেবেল জারি করেছে।
শ্রী সাবির খান স্বামী হরিদাস সংগীত সম্মেলন সমিতি (১৯ 1976) কর্তৃক প্রদত্ত তালমণি উপাধিতে ভূষিত হয়েছেন। তিনি রামপুর সংগীত সম্মেলনে (১৯৯০) আফতাব-ই তবলা উপাধি পেয়েছেন। তিনি মুম্বাই (১৯৯১), সুর সিঙ্গার সারনসাদ এবং ১৯ Kolkata১ সালে কলকাতা এবং অন্যান্য অনেক উল্লেখযোগ্য পুরষ্কারে ভূষিত ভারতীমন পুরষ্কারেরও পুরষ্কার পেয়েছিলেন। তাঁর কাজ নিয়ে একটি ডকুমেন্টারি ফিল্ম প্রযোজনা করেছেন পশ্চিমবঙ্গ সরকার।

তাঁর জন্মদিনে, হিন্দুস্তানী ক্লাসিকাল সংগীত এবং সবকিছুই তাঁর সামনে দীর্ঘ, স্বাস্থ্যকর এবং সক্রিয় সংগীতের জীবন কামনা করে। 🙏🎂

• জীবনী উত্স »https: //sangeetnatak.gov.in/sna/citation_popup.php? Id = 102 ...

लेख के प्रकार