Skip to main content

সিয়াহি: ফাংশন এবং অ্যাপ্লিকেশন

সিয়াহি: ফাংশন এবং অ্যাপ্লিকেশন

Syahi: ফাংশন এবং অ্যাপ্লিকেশন ••

সিয়াহি (গাবা, আঁক, সাথাম বা করণাই নামেও পরিচিত) হ'ল olkোলকি, তবলা, মাদাল, মৃদাঙ্গম, খোল এবং পাখাজাজের মতো অনেক দক্ষিণ এশীয় পার্সিউশন যন্ত্রের মাথায় প্রয়োগ করা টিউনিং পেস্ট।

• ওভারভিউ:

সিহিহি সাধারণত কালো বর্ণের হয়, আকারে বিজ্ঞপ্তি হয় এবং ময়দা, জল এবং লোহার ফাইলিংয়ের মিশ্রণে তৈরি হয়। মূলত, সিহি হ'ল ময়দা এবং জলের অস্থায়ী প্রয়োগ। সময়ের সাথে সাথে এটি স্থায়ী সংযোজন হিসাবে বিবর্তিত হয়েছে।

Ction কার্য:

সাইহি হ'ল ওজনযুক্ত প্রসারিত ত্বকের একটি অংশ লোড করে। উচ্চতর পিচযুক্ত (সাধারণত ডানদিকে) ড্রামে (উদাহরণস্বরূপ, তবলা যথাযথ) এটি অন্যের চেয়ে কিছু কম ক্রমের কম্পনগুলির অনুরণন ফ্রিকোয়েন্সি পরিবর্তন করার প্রভাব ফেলে। বাম হাতের ড্রামের ক্রিয়াটি কিছুটা আলাদা। অন্যদিকে (উদাহরণস্বরূপ, তবলা বায়ান), এর অবস্থানটি অফসেট এবং অনুরণন ফ্রিকোয়েন্সি হ্রাস করার জন্য কেবল কাজ করে।

• আবেদন:

সায়াহির প্রয়োগ খুব জড়িত। এটি মিউসিলজের একটি বেস স্তর দিয়ে শুরু হয়, এর পরে সিআইহি মশালার অসংখ্য পাতলা স্তর (ময়দা, জল, লোহা ফাইলিং এবং অন্যান্য গোপন উপাদান) প্রয়োগ করা হয়, যা পরে পাথর দিয়ে ঘষে। স্তরগুলির সমস্ত একই আকার নয়। তবে চূড়ান্ত পণ্যটি একটি নির্দিষ্ট আকার প্রদর্শন করবে বলে আশা করা হচ্ছে।

পাথর ঘর্ষণ syahi তৈরি করার জন্য গুরুত্বপূর্ণ। যে উপাদান থেকে সিহি তৈরি হয় তা অন্তর্নিহিত জটিল নয়; যদি এটি কেবল একটি একক স্তরে প্রয়োগ করা হয় এবং শক্ত করার অনুমতি দেওয়া হয় তবে এটি ড্রামকে অবাধে স্পন্দিত হতে দেয় না। পাথরটি দিয়ে ঘষে বা পালিশ করার প্রক্রিয়াটি ফাটলগুলির একটি শক্ত জালিয়াতির কাজ তৈরি করে যা সিইহির একেবারে বেস পর্যন্ত প্রসারিত হয়, সিহির অন্তর্নিহিত জটিলতা সত্ত্বেও ত্বককে অবাধে অনুরণন করতে দেয়।

La জালির কাজ উত্পাদন:

আঠালো প্রথম স্তর প্রয়োগ এবং syahi পরবর্তী স্তর যোগ করার সূক্ষ্মতা প্রয়োগ থেকে প্রক্রিয়াটি যন্ত্রের ফলস্বরূপ টোনাল বিশুদ্ধতা এবং স্তরগুলির দীর্ঘায়ুটির মূল নির্ধারক।

প্রাথমিক চামড়ার ত্বক 'পুরি' একবার তবলার মুখের উপর দৃten়ভাবে স্থাপন করা হলে, কারিগর 'চতি' থেকে আধা ইঞ্চি মার্জিন রেখে পৃষ্ঠের একটি বৃত্তে আঠা প্রয়োগ করেন। আঠালো সেট করতে চলেছে, যখন syahi স্তর ছোট spike সঙ্গে আঠালো উপর একটি 2-3 মিমি পুরু স্তর প্রয়োগ করা হয়। একবার সিআইহি আধা-শক্ত হয়ে গেছে এবং শুকনো না হলে পাথর দিয়ে ঘষতে শুরু করে। ঘষে চলতে থাকে যতক্ষণ না এটি স্পাইকগুলি এবং একটি মোটা পৃষ্ঠের ফলাফল সরিয়ে দেয়। এর পরে, স্তরগুলি ঘনকেন্দ্রিক বৃত্তগুলি হ্রাস করতে যুক্ত করা হয়, প্রতিটি অর্ধেক থেকে এক মিমি পুরু। সারিয়াহ সম্পূর্ণভাবে শক্ত হয়ে যাওয়ার আগে এবং নতুন স্তর যুক্ত হওয়ার পরে পৃষ্ঠটি প্রায় শুকনো হওয়া অবধি এটি চালিয়ে যাওয়া শুরু করার মূল অংশটি রয়েছে। ঘষা এবং তার যথাযথ কৌশলটি নিশ্চিত করে যে স্তরগুলি প্রতিটি সমান পুরু, নীচে স্তরটিতে মসৃণভাবে মার্জ করার জন্য প্রান্তগুলিতে কিছুটা ট্যাপার করে।

মাখার প্রক্রিয়াটি প্রয়োগ করা পেস্টে তাপ উত্পন্ন করে এবং পেস্টটি শুকানোর কার্যকারিতা এবং পৃষ্ঠের ঘর্ষণীয় কম্পনের সাথে পাথরের ফলস্বরূপ পাথরের একটি সূক্ষ্ম জালিয়াতির ফলে ফাটলগুলির সিহির দানাগুলি কেবল নীচের স্তরটির সাথে যুক্ত থাকে। এই কাঠামোটি সমস্ত পার্কিউশন যন্ত্রের মধ্যে যন্ত্রটিকে তার ব্যতিক্রমী সোনারিটি এবং টোনাল গুণটি দেয় এবং সমৃদ্ধ সুরেলা যা কিছু শত হার্টজ এর সুরযুক্ত পিচ থেকে কয়েক কিলো হার্টজ পর্যন্ত রয়েছে range

যদি সিআইহিকে একটানা ঘষে না ফেলে শক্ত করার অনুমতি দেওয়া হয়, তবে দৃ solid়তার পকেট স্তরগুলিতে ছেড়ে যায় এবং স্বরটি বিকৃত করে দেয় এবং ফলস্বরূপ একটি অল্প সময়ের মধ্যে স্তরগুলি থেকে দানাগুলি ভেঙে ফেলা হয়, ফলস্বরূপ বাজানোর সময় ঝাঁকুনির শব্দ হয়।

Ear পরা:

স্তরগুলি, যে চামড়ার ত্বকে তারা প্রয়োগ করা হয়, আবহাওয়ার আর্দ্রতা এবং খেলোয়াড়ের হাতে আর্দ্রতার জন্যও ঝুঁকির মধ্যে রয়েছে। আর্দ্রতার সাথে আলাপচারিতার ফলে কালো স্ফটিকগুলি গলে যায়। এই কারণেই খেলোয়াড়রা ঘন ঘন হাত শুকনো রাখতে পাউডার ব্যবহার করেন।

लेख के प्रकार