Skip to main content

পণ্ডিত বুধাদিত্য মুখোপাধ্যায়

পণ্ডিত বুধাদিত্য মুখোপাধ্যায়

Eminent Sitar and Surbahar Maestro Pandit Budhaditya Mukherjee (7 December 1955) ••

Join us wishing him on his Birthday today! A short highlight on his musical career and achievements ;

পণ্ডিত বুধাদিত্য মুখোপাধ্যায় (জন্ম: December ডিসেম্বর ১৯৫৫) একজন হিন্দুস্তানী ধ্রুপদী সেতার এবং ইমদাদখানি ঘরানার (স্কুল) সুরবাহার খেলোয়াড়।

তিনি তাঁর পিতা বিমলেন্দু মুখার্জি 5 বছর বয়স থেকেই শিখিয়েছিলেন এবং অল্প বয়সে নিজের জন্য একটি নাম তৈরি করতে শুরু করেছিলেন। ১৯ 1970০ সালে, তিনি দুটি জাতীয় স্তরের সংগীত প্রতিযোগিতা জিতেছিলেন এবং এরপরেই প্রথমে চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায় এবং তারপরে দক্ষিণ ভারতীয় ভেনার গ্রেট বালাচন্দ্রের দ্বারা উজ্জ্বল পদগুলিতে বিখ্যাত হয়েছিলেন, যিনি তাকে "শতাব্দীর সেতার শিল্পী" হিসাবে ঘোষণা করেছিলেন। 1975 সালে, বুধাদিত্য সর্বভারতীয় রেডিওর সাথে গ্রেড এ শিল্পী হয়ে ওঠেন (1986 সালে তিনি শীর্ষ গ্রেডে উন্নীত হন)। সেই থেকে তিনি একজন প্রতিষ্ঠিত সেতারিস্ট হয়ে উঠেন, যা পুণ্য, গতি এবং নির্ভুলতার জন্য পরিচিত।

মুখার্জি বিশ্বজুড়ে ভ্রমণ করেছেন, ২৫ টিরও বেশি দেশে কনসার্ট দিয়েছিলেন, এবং যথাক্রমে ১৯৮৩ এবং ১৯৯৯ সাল থেকে ভেনিসের ইস্তিতুটো ইন্টারকুলটুরলে ডি স্টুডি মিউজিকালি তুলনায় (তবলা প্লেয়ার সংখা চ্যাটার্জী পাশাপাশি) এবং রটারড্যাম কনজারভেটরিতে সময়ে সময়ে শিখিয়েছিলেন। তিনি ব্যাপকভাবে রেকর্ডও করেছেন এবং 47 বছর বয়সে তাঁর ডিসোগ্রাফিটি ঠিক 47 সিডি, এলপি এবং ক্যাসেট বিস্তৃত হয়েছে। ১৯৯৫ সালে, তিনি সুরবাহারে (বাস বসার) রেকর্ডিং শুরু করেছিলেন, প্রথমে কলকাতার বিথোভেন রেকর্ডসের (রাগস ইয়ামান ও মারওয়া) জন্য দ্বি-পার্ট সিরিজ (সাউন্ড অফ ব্রাউন্ডেন্স) হিসাবে, তারপরে রাগ কোমল রে আশাভরীকে আরপিজি / এইচএমভিতে শ্রদ্ধা জানাতে আমার বাবা, আমার গুরু (এসটিসিএস 850362)। 2003 সালে, তিনি প্রথম ভারতীয় ধ্রুপদী সংগীতশিল্পী ছিলেন যার একটি বর্ধিত সিডি প্রকাশিত হয়েছিল: থুমরিয়ান (আরসিডি -২২২৪), কানসাসের বাংলা লেবেল ছড়া রেকর্ডসে, রাগ পিলু এবং ভৈরবীর সমন্বয়ে।

তাঁর পুত্র বিজয়াদিত্য 1984 সালে জন্মগ্রহণ করেছিলেন এবং 5 বছর বয়সে বিমলেন্দু এবং বুধাদিত্যর সাথে প্রশিক্ষণ শুরু করেছিলেন।

বুধাদিত্য মুখোপাধ্যায় ধাতববিদ্যায়ত ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট ডিগ্রিধারী।

তাঁর জন্মদিনে, হিন্দুস্তানী ক্লাসিকাল সংগীত এবং সবকিছুই তাঁর সামনে দীর্ঘ, স্বাস্থ্যকর এবং সক্রিয় সংগীতের জীবন কামনা করে। 💐🎂

• জীবনী সূত্র: উইকিপিডিয়া