Skip to main content

ধ্রুপদী কণ্ঠশিল্পী বিদুশি মীরা বন্দ্যোপাধ্যায়

ধ্রুপদী কণ্ঠশিল্পী বিদুশি মীরা বন্দ্যোপাধ্যায়

Remembering Legendary Hindustani Classical Vocalist Vidushi Meera Banerjee on her 91st Birth Anniversary (28 March 1930 - 27 June 2012) •

পাতিয়ালা গায়াকির সম্রাজ্ঞী, বিদুশি মীরা বন্দ্যোপাধ্যায় ২২ শে জুন, ২০১২ রাতে মারা গেলেন। ২৮ শে মার্চ, ১৯৩০ সালে মেরুতে জন্মগ্রহণ করেন, বিদুশি মীরা বন্দ্যোপাধ্যায় তাঁর সংগীতজ্ঞ পিতা শৈলেন্দ্র কুমার চ্যাটার্জি সংগীত প্রবর্তন করেছিলেন। এর পরে পন্ডিত চিন্ময় লাহিড়ির অধীনে একটি সংক্ষিপ্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছিল।

তিনি যখন সবে তেরো বছর বয়সে অল ইন্ডিয়া রেডিওর জন্য অভিনয় শুরু করেছিলেন এবং 1944 সালে 'গীতশ্রী' উপাধিতে ভূষিত হন। ফিস্টি এবং ষাটের দশকটি তাঁর জন্য বিশেষত সময়কাল ছিল।
তিনি ভারতে এবং বিদেশে ব্যাপকভাবে অভিনয় করেছিলেন এবং তার বেশ কয়েকটি দীর্ঘ প্লে ডিস্ক প্রকাশ করা হয়েছিল। তিনি ১৯৫7 সালের ফেব্রুয়ারিতে প্রসূন বন্দ্যোপাধ্যায়কে বিয়ে করেছিলেন, তিনি তাঁর সাথে ওস্তাদ বনে গোলাম আলী খানের শিষ্য হিসাবে যোগ দিয়েছিলেন। একসাথে তারা বেশ কয়েকটি ডিউট রেকর্ড করেছিল, যা ডিস্কে প্রকাশও হয়েছিল।
মীরা বন্দ্যোপাধ্যায়ের অভিনয়গুলি তিনি যেখানেই গিয়েছিলেন প্রবীণ এবং সমসাময়িক সংগীতজ্ঞদের কাছ থেকে প্রশংসা অর্জন করেছিল। সত্যই তার সময়ে একজন জীবন্ত কিংবদন্তি, তিনি ১৯৯৯ সালে আইটিসি পুরষ্কার এবং ১৯৯৯ সালে পশ্চিমবঙ্গ রাজ্য একাডেমি পুরস্কার সহ বেশ কয়েকটি সম্মানজনক পুরষ্কার পেয়েছিলেন। তিনি বাংলা ফিচার ফিল্ম 'অতীথি' তে কণ্ঠ দিয়েছেন এবং তাঁর গান সেরা সংগীত পুরস্কার পেয়েছে একটি আন্তর্জাতিক উত্সবে।
তার অনেক সফল সংগীত শিক্ষার্থী গ্রাহক প্রশিক্ষক হিসাবে তার যোগ্যতা প্রমাণ করে। তবে মীরা বন্দ্যোপাধ্যায়ের গাওয়া সবচেয়ে উপযুক্ত শ্রদ্ধা তাঁর উস্তাদ ছাড়া অন্য কারও পক্ষ থেকে আসেনি। তিনি একবার মন্তব্য করেছিলেন যে মীরা যখন গেয়েছিলেন তখন এর অর্থ পুরো আত্মার গভীর তৃপ্তি।

তাঁর জন্মবার্ষিকীতে হিন্দুস্তানি ক্লাসিকাল সংগীত এবং সমস্ত কিছুই কিংবদন্তির প্রতি সমৃদ্ধ শ্রদ্ধা নিবেদন করে এবং ভারতীয় শাস্ত্রীয় সংগীতে তাঁর অবদানের জন্য অত্যন্ত কৃতজ্ঞ।
জীবনী ক্রেডিট: www.itcsra.org

लेख के प्रकार