Skip to main content

কণ্ঠশিল্পী পণ্ডিত চিদানন্দ নাগরকর

কণ্ঠশিল্পী পণ্ডিত চিদানন্দ নাগরকর

বিশিষ্ট হিন্দুস্তানী ধ্রুপদী কণ্ঠশিল্পী পণ্ডিত চিদানন্দ নাগরকরকে তাঁর 101 তম জন্মবার্ষিকীতে (28 নভেম্বর 1919 - 26 মে 1971) স্মরণ করা ••

১৯১৯ সালে বেঙ্গালুরুতে জন্মগ্রহণকারী, চিদানন্দ নাগরকর, শ্রী গোবিন্দ ভিঠাল ভাবের অধীনে সংগীতের প্রশিক্ষণ শুরু করেছিলেন। খুব অল্প বয়সেই তিনি মার্টিস কলেজ অফ মিউজিকের পন্ডিত এস এন রতনজঙ্করের পরিচালনায় তাঁর নির্বাচিত পথ অনুসরণ করতে লখনউতে পাড়ি জমান, যা বর্তমানে ভাটখণ্ডে বিদ্যা পিঠ নামে পরিচিত। এক উজ্জ্বল সংগীতশিল্পী, চিদানন্দ পিতৃপুরুষের অন্যতম প্রধান শিষ্য হয়ে ওঠেন। রতনজঙ্কর এবং একটি বিস্তৃত খণ্ডন অর্জন করেছিলেন যার মধ্যে রয়েছে ধ্রুপদ, ধামর, খায়াল, তপ্পা এবং থুমরি। তিনি তার দ্রুতগতির কনসার্টের জন্য পরিচিত ছিলেন, যেখানে তিনি তাঁর সম্পূর্ণ প্রশিক্ষণকে একটি অত্যন্ত আত্মবিশ্বাসী, ঝলমলে শৈলীর সাথে সংযুক্ত করেছিলেন। তিনি বিশ্বের একজন মানুষ, সহজ শর্তে শক্তিমানদের সাথে মিশ্রিত করতে সক্ষম।

১৯৪6 সালে বোম্বাইয়ের ভারতীয় বিদ্যা ভবনের সংগীত বিদ্যালয়ের অধ্যক্ষ হিসাবে তাঁর দায়িত্ব প্রথম দিকে অপারেশনটি কার্যকরী ও স্বাবলম্বী হওয়া এবং শেষ পর্যন্ত এটিকে স্থায়ী প্রভাবের একটি সংগীত প্রতিষ্ঠানে রূপান্তরিত করা ছিল। কে জি গিন্ডে ১৯৫১ সালের গ্রীষ্মে সেখানে পৌঁছে, নাগরকর একটি অনুষদ জড়ো করা শুরু করেছিলেন যার কয়েক বছর পরে এস সি আর। ভাট, সি আর ব্যাস, আল্লা রাখা, এইচ। তারানাথ রাও অন্তর্ভুক্ত ছিল। উজ্জ্বল তিনি যখন নির্মম ছিলেন, তাঁর নেতৃত্বের 25 বছরের সময়কালে এই প্রতিষ্ঠানটি মুম্বাইয়ের বাদ্যযন্ত্রের কেন্দ্র হিসাবে পরিণত হয়েছিল।

যদিও তাঁর অত্যন্ত সৃজনশীল এবং অভিব্যক্তিপূর্ণ সংগীতটি প্রায়শই ওস্তাদ ফায়াজ খানকে স্মরণ করিয়ে দেয়, তবে এটির নিজস্ব স্বতন্ত্র স্বতন্ত্রতার এক অনিচ্ছাকৃত স্ট্যাম্প রয়েছে। চূড়ান্ত আত্মবিশ্বাসী এবং ঝলমলে শৈলীর সাথে তাঁর পুরো প্রশিক্ষণের সংমিশ্রণে, তিনি শাস্ত্রীয় সংযম এবং সংবেদনশীল স্বাধীনতার একটি অস্বাভাবিক মিশ্রণ বিকাশ করেছিলেন।

বহুমুখী নাগরকর, কণ্ঠশিল্পী সমতুল্যতা ছাড়াও অনুশীলনযোগ্য স্বাচ্ছন্দ্যে হারমোনিয়াম এবং তবলা বাজিয়েছিলেন। তিনি তাঁর সময়ের অন্যতম প্রধান কথক পণ্ডিত শম্ভু মহারাজের কাছ থেকে কথক নৃত্যের পাঠ গ্রহণ করেছিলেন। সুরকার হিসাবে তিনি কৃশিকি রঞ্জানী এবং ভৈরব নাত (বর্তমানে নাট ভৈরব হিসাবে জনপ্রিয়) এবং জনপ্রিয় ব্যান্ডিশের মতো রাগের একটি ধন রেখে গেছেন।

১৯id১ সালের মে মাসে চিদানন্দ নাগরকর মারা যান।

তাঁর জন্মবার্ষিকীতে হিন্দুস্তানি ক্লাসিকাল সংগীত এবং সমস্ত কিছুই তাঁকে শ্রদ্ধা জানায় এবং হিন্দুস্তানী ধ্রুপদী সংগীতে তাঁর অবদানের জন্য অত্যন্ত কৃতজ্ঞ। 🙏💐

জীবনী সূত্র: http://www.itcsra.org/treasures/treasure_past.asp?id=2

लेख के प्रकार