Skip to main content

কণ্ঠশিল্পী ও সুরকার পণ্ডিত মণিরাম

কণ্ঠশিল্পী ও সুরকার পণ্ডিত মণিরাম

Remembering Eminent Hindustani Classical Vocalist and Composer Pandit Maniram on his 110th Birth Anniversary (8 December 1910) ••

পন্ডিত মণিরাম (8 ডিসেম্বর 1910 - 16 মে 1985) মেওয়াতি ঘরানার হিন্দুস্তানী ধ্রুপদী কণ্ঠশিল্পী ছিলেন। মণিরাম ছিলেন পণ্ডিত মতিরামের বড় ছেলে এবং শিষ্য এবং পন্ডিত জসরাজের গুরু এবং বড় ভাই।

প্রাথমিক জীবন এবং প্রশিক্ষণ:
মেওয়াতি ঘরানার দৃ strong় সংগীত traditionsতিহ্য নিয়ে হরিয়ানায় গোঁড়া ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণকারী, মণিরামের সংগীত পরিচয় হয় এবং তাঁর পিতা পণ্ডিত মতিরাম প্রশিক্ষণ দিয়েছিলেন। মণিরাম তাঁর পিতা এবং চাচা পন্ডিত জ্যোতিরাম উভয়ের কাছ থেকে চৌদ্দ বছর বয়স পর্যন্ত শিখেছিলেন, যখন পণ্ডিত মতিরাম ১৯৯৯ সালে মারা যান। পিতার মৃত্যুর পরে মণিরাম পরিবারের পিতৃপুরুষ হন এবং তাদের হায়দরাবাদে স্থানান্তরিত করেন। মনিরাম তার পরিবারকে সমর্থন করার জন্য এই সময়ে পেশাদারভাবে অভিনয় শুরু করেছিলেন।

• প্রাথমিক কর্মজীবন :
হায়দরাবাদে, পন্ডিত মণিরামের সংগীতটি অনন্য হিসাবে স্বীকৃত হয়েছিল কারণ দক্ষিণ ও মধ্য ভারতে মেওয়াতি গায়াকী বিরল ছিল। পণ্ডিত মণিরাম তাকে এবং তাঁর সংগীতকে অনন্য হিসাবে চিহ্নিত করে মেওয়াতি traditionতিহ্যের বিশুদ্ধতা বজায় রাখতে আগ্রহী ছিলেন।

প্রশিক্ষণ ভাই:
মণিরামের কেরিয়ার যখন বেড়ে উঠল, তখন তিনি তাঁর ছোট ভাই পণ্ডিত প্রতাপ নারায়ণকে ভোকাল সংগীতে শিক্ষা দিতে শুরু করলেন। মণিরাম একজন কঠোর অনুশাসনকারী এবং স্বভাবজাত সংগীতজ্ঞ হিসাবে স্বীকৃত ছিল। মণিরাম তার কনিষ্ঠ ভাই পন্ডিত জসরাজকেও তবলার শিক্ষা দিতে শুরু করেছিলেন, যিনি শীঘ্রই সফল তবলার সহকর্মী হয়েছিলেন।

পারফর্মিং কেরিয়ার:
পণ্ডিত মণিরাম ১৯৪০ এর দশকের শেষভাগে পরিবারটিকে মুম্বাইতে স্থানান্তরিত করেন, যা শাস্ত্রীয় সংগীতজ্ঞদের এক শক্তিশালী দুর্গ হয়ে উঠছিল। মণিরামের মুম্বইয়ে প্রবেশের বিরোধিতা অনেকের সাথে দেখা হয়েছিল, বিশেষত আগ্রার ঘরানার সংগীতশিল্পীদের দ্বারা, যার কয়েক দশক ধরে তাঁর বহু উত্তেজনা ছিল। রাগ আদানা "মাতা কালিকা" এবং তাঁর মাতা দেবী "কালী" রচনায় বিভিন্ন রচনার জন্য তিনি সংগীত জগত জুড়ে ব্যাপকভাবে সমাদৃত এবং তিনি মাতৃ দেবীর এক বড় ভক্ত ছিলেন।

তাঁর জন্মবার্ষিকীতে হিন্দুস্তানি ক্লাসিকাল সংগীত এবং সবকিছুই কিংবদন্তির কাছে প্রচুর শ্রদ্ধা নিবেদন করে এবং ভারতীয় শাস্ত্রীয় সংগীতে তাঁর অবদানের জন্য অত্যন্ত কৃতজ্ঞ। 💐🙏

• জীবনী সূত্র: উইকিপিডিয়া

लेख के प्रकार